Adsence

মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০১৩

আত্মীয়তার সম্পর্ক

রিয়াদুস সালেহীন ১ম  খন্ড থেকে - - - -

৩১৪।   হযরত  আবু হোরাইরা (রা:) থেকে বর্ণিত । রাসূলাল্লাহ (সা:) বলেছেন  যে ব্যক্তি    আল্লাহ ও শেষ দিবসের প্রতি ঈমান রাখে সে অবশ্যই তার মেহমান কে সম্মান করবে। যে ব্যক্তি আল্লাহ ও শেষ দিবসের প্রতি ঈমান রাখে  সে  অবশ্যই আত্মীয়তার সম্পর্ক বহাল রাখবে। যে ব্যক্তি আল্লাহ ও শেষ দিবসের প্রতি ঈমান রাখে সে অবশ্যই উত্তম কথা বলবে অথবা চুপ থাকবে। (বুখারী ও মুসলিম) 


৩১৮।  হযরত  আবু হোরাইরা (রা:) থেকে বর্ণিত।  এক ব্যক্তি বলল ইয়া রাসূলাল্লাহ আমার এরুপ আত্মীয় আছে আমি তাদের সাথে সুসম্পর্ক  রক্ষা করি কিন্তু তারা আমার সাথে কু - ব্যবহার করে।  আমি তাদের ব্যপারে সবর ও সহনশীলতার সাথে কর্ম করি কিন্তু তারা আমার সাথে বর্বরোচিত ব্যবহার করে। তিনি বলেন তুমি যেমন বলেছ সত্যিই যদি তেমনটি হয়ে থাকে তবে তুমি যেন তাদের মুখে গরম আগুনের কনা নিক্ষেপ করছ। তুমি যতক্ষন তোমার উক্ত কর্মনীতির উপর বহাল থাকবে সে পর্যন্ত আল্লাহর তরফ হতে একজন মদদকারী  সর্বদা তোমার সাথে থাকবে। তিনি তাদের অনিষ্ট থেকে তোমাকে হেফাজত করবেন। (মুসলিম)



৩১৯।  হযরত  আনাস (রা :)   থেকে বর্ণিত  । রাসূলাল্লাহ (সা :)  বলেছেন  যে ব্যাক্তি নিজের জীবিকা প্রশস্ত হওয়া এবং নিজের আয়ুষ্কাল  বৃদ্ধি হওয়া  পছন্দ করে সে অবশ্যই আত্মীয়তার সম্পর্ক বহাল রাখবে। (বুখারী ও মুসলিম) ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন